Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জেলা প্রশাসকের প্রোফাইল


হোসনা আফরোজা

জেলা প্রশাসক, বগুড়া 

জেলা প্রশাসক মহোদয়ের প্রোফাইল:

বগুড়া জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব হোসনা আফরোজা ১৯৭৭ সালে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলাধীন বেতাগা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মোঃ আব্দুল লতিফ ছিলেন একজন ইসলামী চিন্তাবিদ ও পন্ডিত ব্যক্তি, যিনি শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তার মাতা, মিসেস জহুরা বেগম, ছিলেন একজন গৃহিনী। জনাব হোসনা আফরোজা ঢাকা বোর্ড হতে ১৯৯১ সালে এস.এস.সি এবং ১৯৯৩ সালে এইচ.এস.সি পাশ করেন। উভয় পরীক্ষায় তিনি বোর্ড কর্তৃক বৃত্তিপ্রাপ্ত হন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ হতে ১ম শ্রেণীতে বৃত্তিসহ স্নাতক (সম্মান) এবং একই বিভাগের অনুজীব বিষয়ে থিসিসসহ ১ম শ্রেনীতে এম.এসসি ডিগ্রি অর্জন করেন। ২০১৩ সালে চাকুরীরত অবস্থায় তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন গভার্নেস এন্ড ডেভেলপমেন্ট (এমএজিডি) ডিগ্রি অর্জন করেন। 

জনাব হোসনা আফরোজা ২০০৫ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারের ২৪তম ব্যাচের সদস্য হিসেবে সিভিল সার্ভিসে যোগদান করেন। চাকুরি জীবনে তিনি দিনাজপুর ও নরসিংদী জেলায় সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সহকারী কমিশনার(ভূমি) হিসেবে হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলায় এবং রাজবাড়ি সদর উপজেলায় দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলায় তিনি কর্মরত ছিলেন। পরবর্তীতে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, ভূমি আপীল বোর্ড এবং বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন পদায়িত ছিলেন। সর্বশেষ জনপ্রশাসন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৩ আগস্ট, ২০২৪ তারিখে সরকারের উপসচিব হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হন (২০ ফেব্রুয়ারি, ২০১৮ তারিখ হতে জ্যেষ্ঠতা প্রাপ্ত)। ০৯ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সরকার তাকে বগুড়া জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে পদায়ন করলে তিনি ১২ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে বগুড়া জেলায় যোগদান করেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত; তার সহধর্মীর নাম মোঃ হাসান মামুন এবং তিনি পটুয়াখালী জেলার নিবাসী। জনাব হোসনা আফরোজা এক পুত্র ও এক কন্যা সন্তানের জননী।

বগুড়া জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব হোসনা আফরোজা দূর্নীতিমুক্ত ও বৈষম্যমুক্ত প্রশাসন গড়ার লক্ষ্যে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।